1. admin@thedailyajkal.com : TARIP : MAHMUDUL HASAN TARIP
  2. newsdailyajkal@gmail.com : MAHMUDUL HASAN TARIP : MAHMUDUL HASAN TARIP
বুধবার, ১৯ জুন ২০২৪, ১২:২৭ পূর্বাহ্ন
শিরোনাম :
চলমান তাপদাহে অগ্নি দুর্ঘটনা এড়াতে ব্যাবসায়ীদের সাথে ইউএনও’র সচেতনতামূলক সভা রাণীশংকৈলে ভ্রাম্যমাণ আদালতে ২ বালু ব্যবসায়ীকে ১৫ দিনের কারাদন্ড শ্রমিক লীগ নেতার গলায় ফাঁস নেওয়া অবস্থায় ঝুলন্ত মরদেহ উদ্ধার রাণীশংকৈলে দুই ইটভাটা মালিককে ভ্রাম্যমান আদালতে জরিমানা রাণীশংকৈলে উপজেলা নির্বাচনে ৩ পদে ১৩ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল ট্রাইকো কম্পোস্ট সারে সাফল্য কোকোডাস্ট পদ্ধতিতে চারা উৎপাদনে সাফল্য মালচিং পেপার পদ্ধতিতে সবজি চাষ করে কৃষক অধিক লাভবান রাজবাড়ীতে দাঁড়িয়ে থাকা পাট বোঝাই ট্রাকে, গ্যাস বহনকারী ট্রাকের ধাক্কা, নিহত ১ আমাদের হোসেনপুর ফেইসবুক গ্রুপের ঈদ পূর্ণমিলনী

তামাকমুক্ত দেশের প্রত্যয়ে জবিতে অ্যান্টি-টোব্যাকো ক্লাব

  • আপডেট সময় : সোমবার, ২৫ মার্চ, ২০২৪
  • ২১ বার পঠিত

জবি প্রতিনিধি :
তামাক পণ্য বর্জন করে, তামাকমুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করেছে তামাক বিরোধী সংগঠন জগন্নাথ বিশ্ববিদ্যালয় অ্যান্টি-টোব্যাকো ক্লাব।

সোমবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তামাক বিরোধী শোভাযাত্রা এবং উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে ক্লাবের কার্যক্রম শুরু হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় অ্যান্টি-টোব্যাকো ক্লাবের উপদেষ্টা ড. মো. রফিকুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল হোসেন, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এস এম মাসুম বিল্লাহ, সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাবিনা শরমীন, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. নিজাম উদ্দীন আহম্মেদ, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ আতাউর রহমান মাসুদ প্রমুখ।

ড. রফিকুল ইসলাম বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় অ্যান্টি-টোব্যাকো ক্লাবের লক্ষ্য হল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের তামাক ব্যবহার রোধে সক্রিয়ভাবে নিয়োজিত করা, তামাকের ক্ষতিকর দিক বিষয়ে তাদের জ্ঞান বাড়ানো এবং তাদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। ক্লাবের কার্যক্রমের মাধ্যমে তারা তামাক নিয়ন্ত্রণ আইনের শক্তিশালী করতে জনমত গঠন করতে সাহায্য করবে। এসব কার্যক্রমের মধ্য দিয়ে তারা প্রধানমন্ত্রীর তামাকমুক্ত বাংলাদেশ গঠনে শক্তিশালী ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, আগামীতে স্মার্ট দেশ গড়তে হলে আমাদের স্মার্ট প্রজন্ম গড়ে তুলতে হবে। তারজন্য ধূমপানমুক্ত সমাজ দরকার। সুস্থ-সবল প্রজন্মের জন্য আমাদের এখনি সচেতন হতে হবে। বাংলাদেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম তামাক বিরোধী ক্লাব গঠন করা হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। এই ক্লাবের অন্যতম কাজ হবে আমাদের শিক্ষার্থী এবং তাদের পরিচিতজনদেরকে তারা তামাক থেকে দূরে রাখা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তামাকের ক্ষতি থেকে রক্ষায় যেভাবে এগিয়ে এসেছে সেভাবে সমাজে সর্বস্তরে আমাদের এই সচেতনতা পৌছাতে হবে। যা তামাকমুক্ত দেশ গঠনে ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে বাংলাদেশে তামাকের স্বাস্থ্য ও পরিবেশগত ক্ষতি নিয়ে প্রেজেন্টেশন দেন ডা. ইফতেখার মুহসিন। এছাড়া অতিথিরা শিক্ষার্থীদের সাথে প্রশ্নোত্তর পর্বেও অংশগ্রহণ করেন।

অনুষ্ঠান শেষে অধ্যাপক ড. সাবিনা শরমীন ক্লাবের নব-নির্বাচিত কমিটির নাম ঘোষণা করেন। ক্লাবের সভাপতি হিসেবে মনোনীত হয়েছেন মুতাসিম বিল্লাহ এবং সাধারণ সম্পাদক তাসনিয়া হোসেন। অনুষ্ঠানের আগে ক্যাম্পাসে তামাকের বিরুদ্ধে জনসচেতনতা তৈরিতে শোভাযাত্রা করে ক্লাবটি৷
-এএন

Facebook Comments Box
এই জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক আজকাল

Theme Customized By Shakil IT Park